পরকালের পথে যাত্রা পর্ব-১৬। জবাবদিহিতা। অডিও সিরিজ ডাউনলোড করুন

পরকালের পথে যাত্রা এর ১৬ পর্বের কিছু কথা।

শেষবিচারের দিনে মানুষের মধ্যে সর্বপ্রথম যার বিষয়টি ফয়সালা করা হবে সে হলো সেই ব্যক্তি যে শহীদ হিসেবে মৃত্যুবরণ করেছে। তাকে হাজির করা হলে আল্লাহ তাকে দিয়ে তার নিয়ামতগুলোর কথা বর্ণনা করাবেন এবং সে সেগুলো বর্ণনা করবে (এবং স্বীকার করে নেবে যে সে দুনিয়াতে এগুলো উপভোগ করেছিল)। (এরপর) আল্লাহ বলবেন, “তুমি কি করেছিলে (এই নিয়ামতগুলো দিয়ে)?” সে বলবে, “আমি তোমারই জন্য যুদ্ধ করেছি শহীদ হিসেবে মৃত্যুবরণ করবার পূর্ব মূহুর্ত পর্যন্ত।“ আল্লাহ বলবেন, “তুমি মিথ্যা বলেছো। তুমি যুদ্ধ করেছো এই জন্যে যে তোমাকে বীর যোদ্ধা বলা হবে। এবং তোমাকে সেটা বলা হয়েছিলও।“ (এরপর) তার বিরুদ্ধে ফয়সালা হবে এবং তার মুখমন্ডল নিচের দিকে করে টেনে হিচড়ে তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।

এরপর আরেকজন ব্যক্তিকে আনা হবে যে জ্ঞানার্জন করেছিল এবং অন্যদেরকে শিক্ষা দিয়েছিল আর সে কুরআনও তিলোয়াত করতো। তাকে আনা হবে এবং আল্লাহ তাকে দিয়ে তার নিয়ামতগুলোর কথা বর্ণনা করাবেন এবং সে সেগুলো বর্ণনা করবে। আল্লাহ তাকে জিজ্ঞেস করবেন, “তুমি কি করেছিলে (এই নিয়ামতগুলো দিয়ে)?” সে বলবে, “আমি জ্ঞানার্জন করেছিলাম এবং আমার অর্জিত জ্ঞান মানুষের মাঝে ছড়িয়ে দিয়েছিলাম। এবং তোমার সন্তুষ্টির জন্য কুরআন পাঠ করতাম।“ আল্লাহ বলবেন, “তুমি মিথ্যে বলছো। তুমি জ্ঞানার্জন করতে এই কারনে যে লোকে তোমাকে পন্ডিত বলবে। আর তুমি কুরআন পাঠ করতে যাতে লোকে তোমাকে ক্বারী বলে এবং তোমাকে তা বলাও হতো।“ তখন তার বিরুদ্ধে আদেশ হবে এবং তার মুখ নিচের দিকে করে তাকে টেনে হিচড়ে জাহান্নামের আগুনে ছুড়ে ফেলা হবে।
অতঃপর, আরেকজন লোককে আনা হবে আল্লাহ যাকে বিরাট ধনী করেছিলেন এবং সব ধরনের সম্পদে সম্পদশালী করেছিলেন। তাকে আনা হবে এবং আল্লাহ তাকে দিয়ে তার প্রদত্ত নিয়ামতগুলোর কথা বর্ণনা করাবেন এবং সে সেগুলো বর্ণনা করবে (স্বীকার করবে যে সে এগুলো উপভোগ করেছিলো)। আল্লাহ তখন তাকে জিজ্ঞেস করবেন, “তুমি কি করেছিলে (এই নিয়ামতগুলোর দ্বারা)?” সে উত্তর করবে, “আমি তোমার সন্তুষ্টি আনতে পারে এমন সকল কাজে এই সম্পদ ব্যায় করেছি।“ আল্লাহ বলবেন, “তুমি মিথ্যা বলছো। তুমি এরকম করেছিলে যাতে তোমার সম্পর্কে বলা হয়ঃ সে খুবই দানশীল এবং এমনটিই বলা হয়েছিলো।“ তখন আল্লাহ তার বিরুদ্ধে আদেশ করবেন এবং তার মুখ নিম্নমুখী করে টেনে হিচড়ে তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।“ [মুসলিম ২০/৪৬৮৮]

পরকালের পথে যাত্রা ১৭ পর্বের জন্য এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.