দ্বীনী বিষয়কে অবঙ্গাভারে পরিত্যাগ – কোনো দ্বীনী বিষয়কে অবঙ্গাভারে পরিত্যাগ করা – শায়েখ আব্দুল্লাহ আল মুনীর

দ্বীনী বিষয়কে অবঙ্গাভারে পরিত্যাগ – কোনো দ্বীনী বিষয়কে অবঙ্গাভারে পরিত্যাগ করা – শায়েখ আব্দুল্লাহ আল মুনীর এর গবেষণা মূলক প্রবন্ধটি পড়ুন এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন।

যদি কেউ বলে ইসলামের সাথে আমার কোনো সম্পর্ক নেই বা আল্লাহ-রাসুলের সাথে আমার কোনো সম্পর্ক নেই তবে সে কাফির হবে।  যদি কেউ বলে, আমার সাথে হাশরের কি সম্পর্ক বা সে বলে, আমি হাশরের ময়দানকে বা কিয়ামতকে ভয় পায় না তবে সে কাফির হবে। যদি কেউ বলে, যদি কেউ বলে, আল্লাহ্ জাহান্নামে শাস্তি দেওয়া ছাড়া আর কি করতে পারেন! সে কাফির হবে কারণ সে জাহান্নামের শাস্তিকে তুচ্ছ জ্ঞান করছে।

ইবনে হাযার হাইতামী রঃ বলেন, যদি কেউ বলে, আমি কিয়ামতকে ভয় পায় না সে কাফির হবে। ইমাম নাব্বী রঃ ও ইমাম শাফেঈ রঃ এটা উল্লেখ করেছেন এবং সমর্থন করেছেন তবে এটা সেই ক্ষেত্রে প্রযোজ্য যখন কিয়ামত দিবসকে তুচ্ছ-তাচ্ছিল্য করার উদ্দেশ্যে এমনটি বলা হয়। আর যখন আল্লাহর অসীম ক্ষমা ও দয়ার দিকে ইঙ্গিত করে এটা বলা হয় বা যে ব্যক্তি একথা বলছে সে আল্লাহর প্রতি তার পরিপূর্ণ আস্থা ও ভরসা প্রকাশ করার উদ্দেশ্যে একথা বলে তবে তা কুফরী হবে না। (আল-ই’লাম)

যদি কেউ ঔদ্ধত্বের সাথে বলে “আমি নামায পড়বো না” বা আমি কথনও নামায পড়বো না তবে সে কাফির হবে। যদি কেউ বলে কিবলা পূর্ব দিকে হলে আমি সেদিকে ফিরে নামায পড়তাম না। বা যদি আল্লাহ্ আমাকে অমুক আদেশ করতেন তবে আমি তা করতাম না তবে সে কাফির হবে। যদি কেউ অন্য কারো সাথে ঝগড়ার সময় বলে, যদি ফেরেশতারা বা নবীরা স্বাক্ষ্য দেয় তবু এমন কথা আমি মেনে নেবো না বা এমন কথা মেনে নেওয়া যায় না তবে সে কাফির হবে।

মোল্লাহ্ আলী কারী রঃ বলেন, যদি কেউ(স্ত্রী তালাক হয়ে যাওয়ার পর) বলে, “আমি তালাক-মালাক বুঝি না বউ ঘরে থাকবে এটাই জানি।” এই ব্যক্তি কাফির হবে। (শারহে ফিকহে আকবার) মোল্লাহ্ আলী কারী ও ইবনে হাযার হাইতামী এ বিষয়ে আরো অনেক উদাহরণ পেশ করেছেন। যার সারমর্ম হলো, ঔদ্ধেত্বের সঙ্গে আল্লাহর দ্বীনের কোনো বিষয় পরিত্যাগ করা বা পরিত্যাগ করার ঘোষণা দেওয়া কুফরী। আল্লাহ্ আমাদের এ ধরনের দূর্মতি হতে রক্ষা করুন, আমীন।

দ্বীনী বিষয়কে অবঙ্গাভারে পরিত্যাগ – কোনো দ্বীনী বিষয়কে অবঙ্গাভারে পরিত্যাগ করা – শায়েখ আব্দুল্লাহ আল মুনীর এর গবেষণা মূলক প্রবন্ধটি পড়ুন এবং পড়া শেষ হলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published.