সাহাবায়ে কেরাম সত্যের মাপকাঠি নাকি নয় – শায়েখ আব্দুল্লাহ আল মুনির

সাহাবায়ে কেরাম সত্যের মাপকাঠি নাকি নয় দারস প্রদান করেছেন #শায়েখ আব্দুল্লাহ আল মুনির# দারস সংগ্রহ ও প্রচার করেছেন মুর্শিদুল হাসান এবং লিপিবদ্ধকরণ করেছেন মুহাম্মাদ

এই মাসয়ালাটি নিয়ে মওদুদী কথা বলেছিল। এটা নিয়ে দেওবন্দী আলেমরা অনেক বিরোধীতা করেছে। আর এটাকে যখন আরবিতে আরবিতে আলোচনায় আনা হয় তখন বলা হয় সাহাবায়ে কেরাম হুজ্জাত নাকি হুজ্জাত নয়? এর থেকে মিয়ারে হক কথাটা আরও সহজ কথা। যার অর্থ সত্যের মাপকাঠি হওয়া। সত্য কথা হচ্ছেযে, এর অর্থ আমরা কি বুঝবো? সাহাবায়ে কেরাম যা বলবেন তাই শরিয়ত হয়ে যাবে এমনটি নয়। অনেকে সত্যের মাপকাঠি বলতে শরিয়ত প্রণয়ন করাকে বোঝে। শরিয়ত কেবল আল্লাহ এবং তার রাসুল দিতে পারেন। যেমনঃ নামাজ ৫ ওয়াক্ত তা কিভাবে পড়তে হবে, যাকাত কত পারসেন্ট হবে ইত্যাদি। এগুলো সব আল্লাহ বা তার রাসুল দেবেন। এজন্য রাসুল কে বলা হয় শরিয়তপ্রণেতা। এজন্য আল্লাহ এবং রাসুল যে শরিয়ত দিয়েছেন তা একজন সাহাবা বা সকল সাহাবা মিলেও পরিবর্তন করতে পারেন না। আবার বাড়তি কিছু দিতেও পারেননা। কারণ নবী তো কেউ না। যদি ৫ ওয়াক্ত নামাজ রাসুল ফরজ করে থাকেন তাহলে তা ৬ ওয়াক্ত ফরজ করার সামর্থ্য কোনো সাহাবার নেই। এইট হচ্ছে শরিয়তপ্রণয়ন। কিন্তু যখনই বলা হচ্ছে সাহাবায়ে কেরাম হকের মাপকাঠি কিনা সেটা মূলত শরিয়তপ্রণয়ন বোঝায় না।

এখন আল্লাহ ও তার রাসুল শরিয়ত হিসাবে কি দিয়েছেন তা আমরা সাহাবা দিয়েই বুঝব। সাহাবাদের বাদ দিয়ে তা বুঝতে পারব না। কেননা শরিয়তটা তাদের উপরই। তারা শরিয়ত চোখের সামনে দেখছেন বুঝছেন। আল্লাহ বলছেন যখন কুরআন পড়া হয় তখন তোমরা চুপ থাকো। দুজন সাহাবা কুরআন পাঠের সময় কথা বলছিলেন। একজন লোক গিয়ে বলছেন আপনারা তো দেখছি শাস্তি ওয়াজিব করে নিচ্ছেন! তখন তার বললেন, “এটা নামাজের মধ্যের বিধান”। তারা এটা বলছেনা যে আমি বা আমরা এটা নামাজের মধ্যে হওয়ার বিধান দিলাম। তারা বলছেন আল্লাহ বা তার রাসুল এটা বলেছেন নামাজের মধ্যে।

এখানে তাহলে হক আসলে কোনটা? সেটা হচ্ছে আল্লাহ ও তার রাসুল যেটা বলবেন সেটা। কিন্তু আমরা তো সরাসরি শুনছিনা। শুনেছেন সাহাবাগণ। তো তাদের কথা, মত, আমল দেখে আমরা বুঝবো যে আল্লাহ ও তার রাসুল কি বলেছেন। এখন এ হিসাবে হকের মাপকাঠি তো তারাই।

সম্পূর্ণ লেকচার ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন

সাহাবায়ে কেরাম সত্যের মাপকাঠি নাকি নয়

আমাদের ফেসবুক পেজ ভিজিট করতে এখানে ক্লিক করুন…

আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন…

Leave a Reply

Your email address will not be published.