তামাশার ছলে বিকৃত দলিল – কুরআন হাদীস হতে তামাশার ছলে বিকৃত দলিল-প্রমাণ উপস্থাপণ করা – শায়েখ আব্দুল্লাহ আল মনির

তামাশার ছলে বিকৃত দলিল – কুরআন হাদীস হতে তামাশার ছলে বিকৃত দলিল-প্রমাণ উপস্থাপণ করা – শায়েখ আব্দুল্লাহ আল মনির এর প্রবন্ধটি পড়া শেষ হলে শেয়ার করতে ভুলবেন না।

আল্লাহ্ তায়ালা সমগ্র মানবজাতিকে পথ নির্দেশ করার জন্য পবিত্র কুরআন অবতীর্ণ করেছেন এবং সে কিতাব মানুষকে বুঝিয়ে দেওয়ার জন্য রসুল প্রেরণ করেছেন। পবিত্র কুরআন এবং রাসুলের হাদীসে রয়েছে মানুষের জীবনের সকল সমস্যার সমাধান। একারণে মুসলিমরা প্রতিটি বিষয়ে কুরআন-হাদীস হতে দলিল পেশ করে থাকে বা কমপক্ষে দলিল অনুসন্ধান করে। এ বিষয়টির সাথে সাদৃশ্য রেখে অনেক সময় কিছু অকর্মন্য লোক খেল তামাশার ছলে বিভিন্ন অসঙ্গত ও ভ্রষ্ট মতামতের স্বপক্ষে বিকৃতভাবে শরীয়তের দলিল-প্রমাণ উল্লেখ করে থাকে। মোল্লাহ আলী কারী রঃ শারহে ফিকহে আকবারের মধ্যে এ বিষয়ে বহু উদাহরণ পেশ করেছেন। তার কিছু অংশ আমরা নিচে উল্লেখ করছি।

যদি কেউ বলে, আমি জামাতে সলাত পড়বো না বরং একাকী পড়বো কারণ আল্লাহ্ বলেছেন, ইন্নাস সলাতা তানহা। এই আয়াতে তানহা অর্থ বিরত রাখে। অর্থাৎ সলাত খারাপ কাজ থেকে ‍বিরত রাখে। কিন্তু এই ব্যক্তির উদ্দেশ্য তা নয়। ফর্সী ভাষায় ‘তানহা’ শব্দের অর্থ ‘একাকী’। উক্ত ব্যক্তি আয়াতে এই অর্থ উদ্দেশ্য করেছে। অর্থাৎ সলাত পড়তে হবে একাকী। এভাবে সে আল্লাহর আয়াতকে তামাশার ছলে কিকৃত অর্থ করার কারণে কাফির হবে।

রাসুলুল্লাহ সাঃ বলেন, আমি মনে করি আশুরার দিন সওম পালন করলে তার পূর্বের এক বছরের পাপ মাফ হয়ে যায়। (সহীহ্ মুসলিম)

যদি কেউ বলে, আমি আশুরার দিন রোজা রাখবো কিন্তু সারা বছর নামায পড়বো না কেননা রাসুল্লাহ্ সাঃ বলেছেন, আশুরার দিন রোজা রাখলে এক বছরের পাপ মাফ হয়ে যায়। তবে সে কাফির হবে যেহেতু সে হাদীসটি তামাশার ছলে বিকৃত স্থানে ব্যবহার করছে।

একইভাবে বিভিন্ন আয়াত ও হাদীসের মাধ্যমে স্পষ্ট প্রমাণিত হয়েছে যে, ভাল-মন্দ সব আল্লাহর তাকদীর অনুযায়ী হয়। কে জান্নাতী কে জাহান্নামী সবই আল্লাহর পক্ষ থেকে পূর্ব হতেই লিখিত হয়ে গিয়েছে। এখন যদি কেউ বলে আমি কোনো আমল করবো না যেহেতু সবই পূর্ব হতে লিখিত হয়ে গেছে তবে সে কাফির হবে। কারণ, সে এই সকল দলীল প্রমাণের সঠিক বুঝ গ্রহণ না করে বিকৃত অর্থ প্রহণ করেছে। এ বিষয়ে আরো অনেক উদাহরণ রয়েছে যা এখানে সুবিস্তারে বর্ণনা করা নিষ্প্রয়োজন।

তামাশার ছলে বিকৃত দলিল – কুরআন হাদীস হতে তামাশার ছলে বিকৃত দলিল-প্রমাণ উপস্থাপণ করা – শায়েখ আব্দুল্লাহ আল মনির এর প্রবন্ধটি পড়া শেষ হলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published.